আসসালামু আলাইকুম।

আশা করি ভালো আছেন। আল্লাহর দরবারে হাজার হাজার শুকরিয়া। আমি আমার ফ্রিল্যান্স ক্যারিয়ারের প্রথম কাজ সম্পুর্ণ করলাম ভালো একটা ফিডব্যাকের সাথে। আমি আমার আমার ২ মাসের জার্নি নিয়ে ছোট্ট করে কিছু একটা বলেত চাই।

প্রথমে আমি কৃতজ্ঞতা জানাই আমার পরিবারকে কারণ কোন একটা পরিবার থেকে কেউ একজন ফ্রিল্যান্স ক্যারিয়ারে দিকে এগিয়ে যাক সেটা মেনে নেয় না। কিন্তু আমার পরিবার আমাকে সে বিষয়ে কোনরূপ বাধা দেয় নাই।

এরপর যেই মানুষটার দ্বারা আমি আমার ফ্রিল্যান্স ক্যারিয়ার গড়ার স্বপ্ন একটু একটু করে দৃঢ় করে দিয়েছে তিনি হচ্ছেন @Rashed Tohin (যাকে আমি বাজান বলে ডাকি) ধন্যবাদ দিয়ে ছোট করার কোন ইচ্ছা আমার নাই। শুধু এটুকু বলতে চাই বাজানের প্রতি কৃতজ্ঞ এবং সারাজীবন কৃতজ্ঞ থাকব।

আমি ১২/০১/২০২১ বীকন আইটিতে @BEACON IT প্রশিক্ষণের জন্য ভর্তি হই। আমি কৃতজ্ঞ @Nazrul Islam আঙ্কেলের প্রতি যিনি আমাকে এত সুন্দর করে সব কিছুর ব্যবস্থা করে দেন।

এই প্রশিক্ষণে যিনি আমাকে হাতে-কলমে শিখিয়ে মানুষ বানিয়ে দেওয়ার অক্লান্ত পরিশ্রম করে গেছেন এবং এখনো করেন তিনি হলেন আমার শিক্ষাগুরু @Shazzad H. স্যার। আমি স্যারের দীর্ঘায়ু এবং সুস্থতা কামনা করি।

আমার প্রশিক্ষণ এখনও শেষ হয় নাই, ২ মাস মতো চলার পর করোনার জন্য বন্ধ রয়েছে। আমি @বীকন আইটি গ্রাফিক্স ডিজাইনে কোর্স করতেছি।

গ্রাফিক্স ডিজাইন এ সাধারণত দুইটি পার্ট হয়ে থাকে

একটি হলো ইলাস্ট্রেটর(illustrator) পার্ট

আরেকটা হলো ফটোশপ(Photoshop) পার্ট।

আমি এখন সবে মাত্র ইলাস্ট্রেটর(illustrator) পার্ট শেষ করি।

এর পরেই করোনার জন্য @বীকন আইটি বন্ধ হয়ে যায়। ইলাস্ট্রেটর(illustrator) পার্ট শেষ হওয়ার পর কিছু মার্কেটপ্লেসের একাউন্ট খোলা শিখানো হয়। সে অনুযায়ী আমি কিছু মার্কেটপ্লেসে একাউন্ট করি।

১. ফাইবার (Fiverr)
২. ফ্রিল্যান্সার ডট কম (freelancer. com)

প্রথমে আমি টি-শার্ট ডিজাইন নিয়ে একটি গিগ দিই। কিন্তু কোন কাজ পাই নাই। এর পর প্যাটার্ন ডিজাইন নিয়ে একটা গিগ দিই। তারপরেও কোন কাজ পাচ্ছি না। তখন একটু একটু হতাশায় ভোগতেছিলাম।

কিন্তু আবার মনে হল আমার তো কোর্স এখনও শেষ হয় নাই মাত্র ২ মাস ক্লাস করছি। মাত্র ২ মাস ক্লাস করার পরে যদি টাকা ইনকাম করা যেত তাহলে তো সবাই এই পেশায় চলে আসতো। তখন বুঝলাম হাল ছেড়ে দিলে চলবে না, শক্ত হবে হবে।

এরপর থেকে বেশি বেশি মার্কেটপ্লেসে এক্টিভিটি বাড়াতে লাগলাম। গিগ নিয়ে রিচার্জ করতে থাকলাম।
অবশেষে ২৩/০৪/২০২১ প্যাটার্ন ডিজাইন নিয়ে একটা গিগটা দিয়েছিলাম সেখানে একজন ক্লাইন্ট নক করে।
কিন্তু আমি এক্টিভ না থাকার কারণে রিপ্লাই দিতে ৫ ঘন্টা দেরি হয়ে যায়। আমি ভাবলাম আমি হয়তো আর কাজটা পাব না। কারণ ক্লাইন্ট তো আমার জন্য বসে নাই।

কিন্তু ঘটনার ঘটল ঠিক তার উল্টো, একটু পর সেই ক্লাইন্ট আমাকে বলে “আপনি আসছেন? আমি আপনার জন্যই অপেক্ষা করতেছি”আমিও তো পুরাটাই অবাক।তার সাথে কিছুক্ষণ কথা হওয়ার পর ফাইনাল হল, ২ টা প্যান্টার্ন করে দিতে হবে তার বাজেট ৭ ডলার। আমি তার থেকে কম-বেশি কিছুই চাইলাম না। কারণ, আমার ডলার জরুরি না, ক্লাইন্টের সাথে কাজ করে কিভাবে অভিজ্ঞতা অর্জন করতে হয় সেটা জানা জরুরি ছিল।
তাই আমি ৭ ডলারে রাজি হয়ে গেলাম। সময় দিয়েছিল একদিন। আমি ৯ ঘন্টার মধ্যে ৩ টা ডিজাইন করে ক্লাইন্টকে দেখালাম। ১ টা পছন্দ হয়েছে আর একটা একটু মডিফাই করে দিতে বলছে। যথারীতি তার কথা মতো মডিফাই করে দিয়ে ডিজাইন ডেলিভারি দিয়ে দিলাম।

এবং ভালো একটা রিভিও পাই। যা ছিল আমার মূল উদ্দেশ্য। কারণ কাজ করলে ডলার ইনকাম করা যাবে কিন্তু কাজ করার জন্য বা কাজ পাওয়ার জন্য একটা পরিচিত তো লাগবে? সেই রিভিও গুলো হল আমার পরিচিতি।
আবার সেইদিনই freelancer. com এ কনটেস্টে সাবমিট করা আমার একটা ডিজাইন উইন হয়।
যা ছিল একটা টি-শার্ট ডিজাইন ১০ ডলার।এখন কিছু লোক এসে বলবে আরে ভাই মাত্র ১৭ ডলার ইনকাম করছেন তার জন্য এতবড় রচনার লিখার কি দরকার?

ভাইজান, আপনার কাছে মাত্র ১৭ টা ডলার হতে পারে। কিন্তু আমার কাছে স্বপ্ন পুরণের একটা সিঁড়ি থেকে আরেকটা সিঁড়িতে উঠা। আসলে যেকোনো কাজে এগিয়ে যাওয়ায় জন্য মানসিক একটা সাপোর্টের দরকার। সেই সাপোর্ট’টা আমার প্রতি @Md Mokaddesur Rahaman ভাইয়ের ছিল। ভাইয়া আশা করি সারাজীবন সাপোর্ট’টা দিয়ে যাবেন।

আমি আমার ২ মাসের অভিজ্ঞতার কথা আপনাদের মাঝে শেয়ার করলাম। ভুল-ত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন

আপনি যদি ভেবে থাকেন আপনি আপনার ক্যারিয়ার ফ্রিল্যান্স সেক্টরে গড়ে তুলবেন সু-স্বাগতম আপনাকে।

সবশেষে এক লাইন আমার প্রিয় প্রতিষ্ঠান @বীকন আইটি @BEACONIT এর জন্যঃ

আমি এবং আমার মতো হাজারো অধমের জীবন সুন্দরভাবে গড়ে তোলার লক্ষ্যে সীমাহীন পরিশ্রম করে যাওয়ার প্রতিষ্ঠানটির নাম @বীকন আইটি, স্বপ্ন পূরণের আরেক নাম @বীকন আইটি, ডিজিটাল আইটির আরেক নাম @বীকন আইটি।

গ্রুপের তৌহিদের সব পোস্ট দেখতে নিচের লিংক ভিজিট করুনঃ

♦♦♦ SSR TOWHIDUL ISLAM | Facebook ♦♦♦

বিভিন্ন মার্কেটপ্লেসে কাজের কিছু স্ক্রীনশটঃ