Over

6000

Students

Friday CLOSED

Sat - Tues 10am - 9pm

Call us

 

Loading Events

« All Events

November 28, 2017 @ 9:11 am - March 3, 2019 @ 5:00 pm

| $25

Event Navigation

আগামী ২৫ নভেম্বর শনিবার বিকাল ৩টায় পাইথন প্রোগ্রামিং নিয়ে বীকন আইটিতে একটি ফ্রি ক্লাস অনুষ্ঠিত হবে। যা পাইথন নিয়ে আগ্রহী এবং পাইথন সম্পর্কে বিস্তারিত জানতে চান তাদেরকে উক্ত ফ্রি ক্লাসে আমন্ত্রণ জানানো হচ্ছে।

 

পাইথন সম্পর্কে বিস্তারিত জানতে পড়ে নিতে পারেনঃ

আপনারা যারা আগে পাইথনের নাম শুনেননি তাদের জন্য এই লেখা, আপনার আজকে জানতে পারবেন পৃথিবীর অনন্য এক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের কথা, যা দিয়ে আপনি মোটামুটি যা করতে চান তাই করতে পারবেন । আপনি ওয়েব ডেভেলপার ? নাকি ডেক্সটপ এপ্লিকেশন বানাতে বেশি আগ্রহী ? নাকি আপনি ওয়ান অফ দোজ কুল ডুড’স যারা গেম বানিয়ে দুনিয়া কাঁপিয়ে দিতে চান ? আপনি যাই হোন না কেন – পাইথন দিয়ে আপনি এগুলোর সব কিছুই করতে পারবেন ।

কোন একটা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখার আগে আপনি নিশ্চয়ই জানতে চাইবেন যে এই ল্যাঙ্গুয়েজে এমন কি সুবিধা আছে যার জন্য আপনি এটা শিখতে চাইবেন । পাইথন কি কি করতে পারে তা বিস্তারিত বলতে গেলে রাত কাবার হয়ে যাবে- তাই সংক্ষেপে কিছু বলছি ।

  • পাইথন একটা General Purpose High Level প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ । জেনারেল পারপাজ মানে হলো পাইথন দিয়ে আমরা নানা ধরনের এপ্লিকেশন সফটওয়ার বানাতে পারি । যেমন টা আগেই বলেছি, ডেক্সটপ বেসড , ওয়েব, গেমস ইত্যাদি ।
  • পাইথনের কোডিং সাইজ ছোট , কম কোড লিখে বেশি কাজ করা যায় । ফলে ডিবাগিং এবং কোড মেইনটেনেন্স অনেক সহজ হয়ে যায় ।
  • পাইথন কোড পড়তে অনেক সহজ , অনেক টা ইংলিশ ল্যাঙ্গুয়েজের মত । ফলে রিডেবিলিটি বেশি । সে জন্য প্রোগ্রামিং শেখাও অনেক সহজ হয়ে পড়ে । সহজে মানুষ কোড পড়ে বুঝতে পারে ।
  • পাইথনের বিরাট কম্যুনিটি গড়ে উঠেছে অনলাইনে । ফলে আপনি পাইথন বিষয়ক যে কোন সমস্যার সমাধান খুব সহজেই একটু খুঁজলেই পেয়ে যাবেন ।
  • Flask, Pyramid , Django এর মত পাইথনের অনেক ফ্রেমওয়ার্ক রয়েছে যার মাধ্যমে খুব দ্রুত এপ্লিকেশন ডেভেলপমেন্ট করতে পারবেন ।

২০০৭ সালে ইউটিউব পিএইচপি থেকে পাইথন এ চলে আসে পাইথনের বেটার স্কেলাবিলিটির সুবিধার জন্য । এছাড়া ফায়ারফক্স, ড্রপবক্স, রেডিট এর মত জায়ান্ট ওয়েবসাইট গুলোও পাইথন ব্যবহার করছে । সুতরাং বুঝতেই পারছেন পাইথনের কত কদর ।

পাইথন একটি ডায়নামিক প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যেটি জয় করেছে বহু ডেভেলপারের হৃদয় । এর মধ্যে আছে গুগল, ড্রপবক্স, ইন্সটাগ্রাম, মোজিলা সহ অনেক বড় বড় প্রতিষ্ঠানের হাজারো প্রকৌশলী । পাইথন এমন একটি ভাষা যার গঠন শৈলী অনন্য এবং প্রকাশভঙ্গি অসাধারণ । চমৎকার এই ল্যাঙ্গুয়েজটি তাই আজ ছড়িয়ে পড়েছে নানা দিকে – ওয়েব, ডেস্কটপ, মোবাইল, সিস্টেম এ্যাডমিনিস্ট্রেশন, সাইন্টিফিক কম্পিউটিং কিংবা মেশিন লার্নিং – সবর্ত্রই পাইথনের দৃপ্ত পদচারণা।

আরও নির্দিষ্ট করে বলতে গেলে – DjangoFlaskTornado ইত্যাদি ফ্রেমওয়ার্ক এর মাধ্যমে ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট করতে চাইলে পাইথন জানা অবশ্যই গুরুত্বপূর্ণ। আবার ডেস্কটপ বা গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেইস সমৃদ্ধ সফটওয়্যার ডেভেলপমেন্টের জন্য পাইথন প্রোগ্রামিং এর জ্ঞানকে ব্যবহার করা যাবে PyQT এর মত টুলকিট বা Tkinter এর মত প্যাকেজ এর সাথে। আরও আছে Kivy এর মত লাইব্রেরী।

বর্তমানে বহুল আলোচিত এবং ভবিষ্যতের প্রযুক্তির ভিত্তি ডাটা সায়েন্স এবং মেশিন লার্নিং, সর্বোপরি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে কাজ করতে চাইলে পাইথন হতে পারে নির্দ্বিধায় প্রথম পছন্দের প্ল্যাটফর্ম। কারণ, scikit-learn এর মত মেশিন লার্নিং লাইব্রেরী, Pandas এর মত ডাটা ফ্রেম লাইব্রেরী, Numpy এর মত ক্যালকুলেশন লাইব্রেরী যেগুলো এক কথায় অনন্য- এসবই আছে পাইথনের জন্য।

সিরিয়াস লোকজন ইন্টারনেট অফ থিংস নিয়ে কাজ করতে চাইলেও রাস্পবেরি-পাই, বা এরকম হার্ডওয়্যার প্ল্যাটফর্ম গুলোর সাথে পাইথনের কম্বিনেশন হতে পারে চমৎকার। আছে RPi.GPIO. আর মজার লোকজনের গেম ডেভেলপমেন্ট এর জন্য আছে PyGame.

এরকম আরও অসংখ্য প্ল্যাটফর্মে পাইথনের দৃপ্ত পদচারণা বেড়েই চলেছে আর তাই বাংলাদেশের ডেভেলপারদের মধ্যে এই ভাষাটি ছড়িয়ে দিতে আমাদের এই ক্ষুদ্র প্রয়াস।

পাইথনের ইতিহাস নিয়ে আর কিছু বললাম না, ইতিহাস জানতে ইচ্ছে হলে গুগলে history of python programming language লিখে সার্চ দিলেই পাবেন। আর যদি ইংলিশ পড়তে কষ্ট হয় তাহলে সোজা চলে যান বাংলায়  পাইথনের ইতিহাস  লিঙ্কটিতে।

হিস্টুরি টিস্টুরি জানা হলো, এবার আসুন আসল কথায়, আপনি কেনো পাইথনই শিখবেন? প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজেরতো আর অভাব নাই বিশ্বে! শত শত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ আছে। বিশ্বাস হচ্ছে না? বিশ্বাস করাইয়া ছাড়ুম

List of programming languages

Generational list of programming languages

List of programming languages by type

উপ্রের লিঙ্ক চেক করেন। আপনারে বিশ্বাস করানোর জন্য উইকিপিডিয়া রেডি।

এইবার পাইথন যে কারণে শিখবেন? আপনি কবে কি পড়েছেন, আদৌ পড়াশুনা করেছেন কিনা, মেট্রিকে সায়েন্স ছিলো না কমার্স ছিলো এইসব হ্যানত্যান আপনার পাইথন প্রোগ্রামিং শেখার জন্য বাধা না। পাইথন একদম বাচ্চাদের ল্যাঙ্গুয়েজ! পাইথনের ভাষাকে বলা হয় মানুষের ভাষার কাছাকাছি।

এই যে হাজার হাজার প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, এগুলোর সব কি আপনে শিখবেন? পারবেন শিখতে? মাথা খারাপ কইরেন না! মূল কথা হইলো, প্রায় সব প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের মূল কাঠামো একই রকম। একটা জানলে আরেকটা সহজেই বুঝা যায়। আর আপনাকে কাজ করার জন্য সব গুলো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ও জানতে হবে না। একটা ভালো করে জানলেই হবে। আর এজন্যেই পাইথন শিখবেন।

প্রোগ্রামিং শুরু করার জন্য পাইথন একটা অসাধারন ল্যাঙ্গুয়েজ। আপনি যদি একদম নতুন হয়ে থাকেন প্রোগ্রামিংয়ে তাহলে পাইথন দিয়ে শুরু করতে পারেন। অনেক সুন্দর ভাবেই শুরু করতে পারবেন।

 

Details

Start:
November 28 @ 9:11 am
End:
March 3, 2019 @ 5:00 pm
Cost:
$25
Website:
http:// Itservices.com

Organizer

Inheritance, Overloading & Magic Methods

Venue